six

In our site you will get class 6 assignment answer because already directorate of secondary and higher secondary authority has given class six all subject assignment. So to get all subject assignment you need not go the official website of dshe. My dear if you are student of class six and if you need be 6 all subject assignment then it is a right place so read our post carefully.

Class 6 Assignment Solution 2021 (1st Week)

Those of the students who are searching to get class 6 all subject assignments and answer no tension our website is totally will help you in this regard. In our site you will find all subject assignment solution step by step. Especially major subject such as Science, English, Bangla and mathematics subjects’ assignment answer will get here so it will be very helpful post so we can say that stay with us to find Class 6 Assignment Answer  1st week,2nd week,3rd week,4th week,5th week,6th week,7th week and 8th week 2021.

Class 6 Assignment Solution 2021 

As yet or new year corona situation has not controlled so Directorate of Secondary and Higher Education has taken decision again class six student have to submit all subject assignment so for your benefits we have written this post so that you can find here class six assignment uttor.

Class 6 Assignment Syllabus

Let’s we discuss what kinds of subject you need assignment insallah in the following we will try to give solution all subject assignments. Here you will get class 6 ICT assignment solve, class 6 Bangladesh and Global Studies assignment , class 6 Agricultural Education  solution and class 6 islam assignment solution.

  • English
  • Math
  • Bangla
  • ICT
  • Science
  • Bangladesh and Global Studies
  • Agricultural Education
  • Islam
  • Hindu
  • Buddhism
  • Christianity
  • Physical Education and Health
  • Domestic science

Class 6 Bangla Assignment Uttor

Below you will see class six bangla assignment topic and class . Here we will give bangla subject assignment and answer. If you are interested to get class class 6 bangla assignment solve, it will be best post.




Class 6 Math Assignment Somadan

All most all of the students heartily want to get Class 6 Math Assignment solution 2021 because math is very hard subject. We hope class six math solution is very enjoyable and helpful for class six. No tension your math assignment solution .


No description available.

Class 6 Agriculture Assignment 

Science is based on research, which is commonly conducted in academic and research institutions as well as in government agencies and companies. According to above statement we understand that you want very intensively to get Class 6 krishi  assignment solution.

l

Class 6 Home Science Assignment Answer



৫ম সপ্তাহের  ৬ষ্ঠ ম্রেণীর ধর্ম অ্যাসাইনমেন্ট এর উত্তর

প্রশ্ন ১: সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি? তােমার পাঠ্য বইয়ের আলাকে বিশ্লেষণ কর।

উত্তরঃ পৃথিবীতে এমন অনেক মহৎ ব্যক্তির আবির্ভাব ঘটেছে যাদের জীবন চরিত্র অন্যের জন্য আদর্শ।এমনই এক জীবন আদর্শ হলো হযরত উমর (রাঃ)। তিনি ছিলেন মুসলিম জাহানের দ্বিতীয় খলিফ।৫৮৩ খ্রিস্টাব্দে কুরাইশ বংশের আদি গোত্রে জন্মগ্রহণ করেন তিনি। ইসলাম গ্রহণের পর তিনি ফারুক অর্থাৎ সত্য-মিথ্যার পার্থক্যকারী হিসেবে ভূষিত হন। মাজে ন্যায়বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে হযরত উমর (রাঃ) কঠোর পরিশ্রম করেছিলেন। হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে আমারা অনেক শিক্ষা লাভ করতে পারি যেমনঃ 

. হযরত মুহাম্মদ (সঃ) এর আদর্শসমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে হযরত উমর (রাঃ) তাঁর শাসন ব্যবস্থায় হযরত মুহাম্মদ (সঃ) এর আদর্শকে অনুসরন করতেন। বিচারের মঞ্চে সকলেই সমান যদিও সে অন্যধর্মের হোক না কেন।

. ন্যায়বিচার প্রতিষ্ঠাহযরত উমর (রাঃ)  ন্যায়বিচার প্রতিষ্ঠায় ছিলেন খুবই কঠোর। মদ্যপানের অপরাধে তিনি নিজ পুত্র আবু শামাকে শাস্তির মধ্য দিয়ে প্রমাণ করেছিলেন আইনের চোখে সকলেই সমান।

. কোমলমতি হৃদয়: হযরত উমর (রাঃ)  ন্যায়বিচার প্রতিষ্ঠায় যেমন কঠোর ছিলেন অন্যদিকে তার হৃদয় ছিল কোমল। প্রজাদের অবস্থা দেখার জন্য তিনি রাতের আঁধারে একাকি হাঁটতেন।

. কর্তব্যপরায়ণ  হযরত উমর (রাঃ) ছিলেন এখনজন কর্তব্যপরায়ণ শাসক। তিনি নিজ কাঁধে খাদ্যসামগ্রী বহন করে প্রজাদের মাঝে পৌঁছে দিতেন।

. নির্মাতা: হযরত উমর (রাঃ) শুধু এখন শাসক ছিলেন না বরং তিনি একজন নির্মাতাও ছিলেন। তিনি অসংখ্য মসজিদ, বিদ্যলয়, সড়ক, সেতু, হাসপাতাল নির্মাণ করেছিলেন।

. সাম্যবাদী: হযরত উমর (রাঃ) এর খিলাফতকালে তিনি বায়তুলমাল থেকে তার জন্য যতটুকু কাপড় বরাদ্দ ছিল ঠিক ততটুকুই তিনি নিতেন। ভৃত্যকে উটের পিঠে রেখে নিজে উটের রশি ধরে জেরুজালেম  যাওয়ার মাধ্যমে তিনি সাম্যবাদের দৃষ্টান্ত স্থাপন করেছিলেন।

এক কথায় হযরত উমর (রাঃ) সরলতা ও কর্তব্যজ্ঞান  ছিল তার জীবন আদর্শ। তার খিলাফত থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত।

প্রশ্ন ২: “প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)”-ব্যাখ্যা কর।

হযরত ওমর ফারুক ছিলেন মুসলিম জাহানের দ্বিতীয় খলিফা।তিনি ৫৮৩ খ্রিস্টাব্দে কুরাইশ বংশের আদি গোত্রে জন্মগ্রহণ করেন। তাঁর ডাকনাম হাফ্স।ইসলাম গ্রহণের পর তিনি ফারুক (সত্য-মিথ্যার পার্থক্যকারী) উপাধিতে ভূষিত হন। ন্যায় বিচার প্রতিষ্ঠায় তিনি ছিলেন যেমন কঠোর তেমনি মানুষের দুঃখ-কষ্টে তিনি ছিলেন অতি কোমল।তিনি সাধারণ প্রজাদের অবস্থা জানার জন্য রাতের আঁধারে একাকী বের হয়ে পড়তেন। প্র‍য়োজনে নিজের কাঁধে খাদ্য সামগ্রী বহন করে গরিব-দুঃখী মানুষের মাঝে বিতরণ করতেন।তার শাসনামলে রাজ্যে কোন অভাব-অনটন ছিল না। সেসময় কৃষি কাজে ব্যাপক উন্নতি হয়েছিল।তিনি ডাকবিভাগ প্রবর্তন, সাম্য ও ন্যায় এর বাস্তব শাসন প্রতিষ্ঠা করেন।তিনি হিজরী সন প্রবর্তন করেন। জনকল্যাণে তিনি অসংখ্য মসজিদ, বিদ্যালয়, সেতু, সড়ক, হাসপাতাল নির্মাণ করেন। পানির জন্য তিনি অনেক খালও খনন করেন।ইনসাফ প্রতিষ্ঠার তিনি বায়তুলমাল থেকে প্রাপ্ত কাপড় সেই পরিমাণ গ্রহণ করতেন যে পরিমাণ সকলের জন্য নির্ধারিত ছিল।জেরুজালেমে যাওয়ার পথে ভৃত্যকে উটের পিঠে চড়িয়ে নিজে উটের রশি ধরার দৃষ্টান্ত একজন ন্যায়পরায়ণ শাসকের বিরল ঘটনা।অর্ধপৃথিবীর শাসক হয়েও তাঁর কোন দেহরক্ষী ছিল না, খেজুর পাতার আসন ছিল তাঁর সিংহাসন। জনসেবাই ছিল তাঁর ব্রত।তাই বলা যায়, প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা ওমর (রা.)

৫ম সপ্তাহের  ৬ষ্ঠ ম্রেণীর গণিতের অ্যাসাইনমেন্ট এর উত্তর



 

 

৫ম সপ্তাহের  ৬ষ্ঠ ম্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট


১। এন্টিবায়োটিক সিরাপ বাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কি বলে?

উত্তরঃ  সাসপেনসন হচ্ছে সেই দ্রবন যেখানে দ্রাবকে দ্রবগুলো সম্পূর্ণ রুপে দ্রবীভূত হয়না, আবার অদ্রবণীয়ও থাকেনা। অর্থাৎ আংশিক দ্রবীভূত অবস্থায় থাকে। এই দ্রবনকে রেখে দিলে তলায় আংশিক তলানি জমে কিন্ত তা দ্রাবক থেকে পৃথক হয়ে তিথিয়ে পড়েনা। এন্টিবায়োটিক ওষধ অনেকক্ষন এভাবে স্থির থাকলে তাই দ্রবের আংশিক তলানি জমে বলে তা সেবনের পূর্বে ভালভাবে ঝাকিয়ে খেতে হয়। ঝাকানির ফলে সকল উপাদানগুলো আবারও দ্রাবকের সাথে সমসত্বভাবে মিশে অধিক কার্যকারী হয়।


২। দুধ কী জাতীয় মিশ্রণ, ব্যাখ্যা কর।

উত্তরঃ দুধ হল কলয়েড জাতীয় মিশ্রণ। এ জাতীয় মিশ্রণে অতিক্ষুদ্র কোন বস্তুকণা অপর বস্তুকণার মাঝে ভাসমান অবস্থায় থাকে এবং রেখে দিলে কখনই কোন তলানি পড়ে না। দুধ হল পানি ও চর্বির কলয়েড। যেখানে চর্বির কণাগুলাে পানিতে দ্রবীভূত না হয়ে ছড়িয়ে থাকে এর কখনােই চর্বির তলানি পড়ে না। দুধে পানির পরিমাণ বেশী।তাই এটিকে অবিচ্ছিন্ন ফেজ এবং চর্বির পরিমাণ কম তাই এটিকে ডিসপারসড ফেজ বলে। এক্ষেত্রে ভাসমান কণাগুলাের আকার ১-১০০০ ন্যানােমিটার হয়ে থাকে।

৩। যাঁতি ও হাতুড়ি কোন শ্রেণির লিভার ও এদের যান্ত্রিক সুবিধা বাড়ানোর উপায়।

উত্তরঃ

সরল যন্ত্র কোন শ্রেণির লিভার, যুক্তি কীভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানো যায়
যাঁতি দ্বিতীয় শ্রেণির লিভার। কারন, দ্বিতীয় শ্রেণীর লিভার এর ক্ষেত্রে ভার থাকে মাঝখানে এবং প্রযুক্ত বল ও ফালক্রাম দুই প্রান্তে অবস্থান যাঁতি দিয়ে যে কঠিন বস্তু (যেমন সুপারী) কাটতে হবে তাকে ফালক্রামের যত কাছে রাখা যাবে এবং হাত যত ফালক্রাম থেকে দূরে রেখে হাতলে চাপ দেয়া যাবে তত কম বল প্রয়ােগ করে কঠিন বস্তু কাটা যাবে। অর্থাৎ যত ভার বাহুর দৈর্ঘ্য কমানাে যাবে এবং যত বল বাহুর দৈর্ঘ্য বাড়ানাে যাবে তত কম বল প্রয়ােগ করে কঠিন বস্তু কাটা যাবে।
হাতুড়ি প্রথম শ্রেণির লিভার। কারন, প্রথম শ্রেণীর লিভার এর ক্ষেত্রে ফালক্রামের অবস্থান প্রযুক্ত বল ও ভারের মাঝখানে থাকে। বস্তু যত ফালক্ৰামের কাছে থাকে তত বেশী যান্ত্রিক সুবিধা পাওয়া যায়। হাতুড়ির ক্ষেত্রে ভার বাহুর দৈর্ঘ্য পরিবর্তন করা যায় না। শুধু বল বাহুর দৈর্ঘ্য পরিবর্তন করে যান্ত্রিক সুবিধা পাওয়া যায়। বল যত ফালক্রাম থেকে দূরে থাকে তত বেশী যান্ত্রিক সুবিধা পাওয়া যায়।

Class 6 Hindu Dhormo Assignment

Class 6 Christian Dhormo Assignment

Class 6 Boddho Dhormo Assignment 

Dear if you want to get all other class assignment , subscribe our website BD CIRCULAR ZONE and if you want to know to us about Class 6 Assignment all subjects Answer,Class 6 Assignment solve  all subjects comment in the following comment box. We will try to answer your question. Stay with us soon will come to you a new post. Thank you very much.